আইন ও মানবাধিকার
আইনের দৃষ্টিতে সবাই সমান এবং কোন রকমের বৈষম্য ছাড়াই সকলে আইনের সমান আশ্রয় লাভের অধিকারী
প্রচ্ছদ মতামত মানবাধিকার বিশেষ প্রতিবেদন বই পরিচিতি সপ্তাহের আইন নোটিস বোর্ড
আইন ও মানবাধিকার সম্পর্কিত যেকোন বিষয় নিয়ে আপনার মতামত, মন্তব্য ও প্রশ্ন পাঠিয়ে দিন-

মানবাধিকার ডেস্ক
বাংলানিউজটোয়েন্টিফোর.কম, মিডিয়া হাউজ, প্লট # ৩৭১/এ (৩য় তলা), ব্লক # ডি, বসুন্ধরা রোড, বসুন্ধরা আবাসিক এলাকা, ঢাকা-১২২৯, বাংলাদেশ humanrights@banglanews24.com

আপনার মতামত দিন

নাম:
ইমেইল:
মন্তব্য:

পরিবেশ আদালত কি ও কোথায়?

মানবাধিকার ডেস্ক


বাংলাদেশে পরিবেশ আইনের ইতিহাস খুব বেশি দিনের নয়। মূলত নব্বইয়ের দশক থেকেই আমাদের দেশে পরিবেশ সচেতনতা ও পরিবেশ আইনের ধারাবাহিকতা শুরু হয়। যদিও এর পূর্বে পরিবেশ নিয়ে  বিশ্বব্যাপি আলোচনা হয়েছে। পরিবেশ বিষয়ক বিভিন্ন আর্ন্তজাতিক আইনও প্রণয়ন করা হয়েছে।

১৯৯৫ সালে আমাদের দেশে যে পরিবেশ আইনটি প্রণয়ন করা  হয়েছে  সেটিকে বাস্তবায়ন করার জন্য ২০০০ সালে প্রণয়ন করা হয় পরিবেশ আদালত আইন। কারণ, পরিবেশ আইনের অধীনে কোন এখতিয়ারভূক্ত আদালত প্রতিষ্ঠা করা হয়নি। ফলে আইনটির উদ্দেশ্য পুরোপুরি সফল হতে পারেনি। তাই পরিবেশ আইনের পূর্ণতা দেয়ার জন্য ২০০০ সালের পরিবেশ আদালত আইনের সূত্রপাত।
এ আইনটির মূল লক্ষ্যই হলো পরিবেশ আইন ১৯৯৫ সালের বাস্তবায়ন। এলক্ষ্যে প্রত্যেক বিভাগে কমপক্ষে একটি করে পরিবেশ আদালত প্রতিষ্ঠা করা হয়।

পরিবেশ আদালত আইন ২০০০-এর ৪ ধারায় বলা হয়েছে সরকার প্রত্যেকটি বিভাগে এক বা একাধিক পরিবেশ আদালত প্রতিষ্ঠা করতে পারে। সে হিসেবে আমাদের দেশের প্রত্যেকটি বিভাগে একটি করে পরিবেশ আদালত রয়েছে। এ পরিবেশ আদালতে যুগ্ম জেলা জজ পর্যায়ের একজন বিচার বিভাগীয় কর্মকর্তা বিচারক হিসেবে দায়িত্ব পালন করছেন। সরকার সুপ্রিম কোর্টের সাথে পরামর্শ করে এরূপ বিচারক নিয়োগ  কওে থাকেন। উক্ত বিচারক পরিবেশ আদালত আইনের এখতিয়ারভুক্ত বিষয়াদির বিচার করে থাকেন। কোন বিভাগে একাধিক আদালত প্রতিষ্ঠার প্রয়োজন হলে সরকার আদালতের এখতিয়ার ও স্থান নির্ধারণ করবেন।

16 Apr 2012   09:55:28 PM   Monday
প্রচ্ছদ মতামত মানবাধিকার আইন-উপদেশ বিশেষ প্রতিবেদন বিচারের বানী বই পরিচিতি পাঠক ফোরাম সপ্তাহের আইন নোটিস বোর্ড
মানবাধিকার ডেস্ক বাংলানিউজটোয়েন্টিফোর.কম, মিডিয়া হাউজ, প্লট # ৩৭১/এ (৩য় তলা), ব্লক # ডি, বসুন্ধরা রোড, বসুন্ধরা আবাসিক এলাকা, ঢাকা-১২২৯, বাংলাদেশ
ইমেইল: humanrights@banglanews24.com
বাংলানিউজটোয়েন্টিফোর.কম      এডিটর-ইন-চিফ: আলমগীর হোসেন
© 2014 সকল স্বত্ব ® সংরক্ষিত      একটি ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড প্রতিষ্ঠান