আইন ও মানবাধিকার
আইনের দৃষ্টিতে সবাই সমান এবং কোন রকমের বৈষম্য ছাড়াই সকলে আইনের সমান আশ্রয় লাভের অধিকারী
প্রচ্ছদ মতামত মানবাধিকার বিশেষ প্রতিবেদন বই পরিচিতি সপ্তাহের আইন নোটিস বোর্ড
আইন ও মানবাধিকার সম্পর্কিত যেকোন বিষয় নিয়ে আপনার মতামত, মন্তব্য ও প্রশ্ন পাঠিয়ে দিন-

মানবাধিকার ডেস্ক
বাংলানিউজটোয়েন্টিফোর.কম, মিডিয়া হাউজ, প্লট # ৩৭১/এ (৩য় তলা), ব্লক # ডি, বসুন্ধরা রোড, বসুন্ধরা আবাসিক এলাকা, ঢাকা-১২২৯, বাংলাদেশ humanrights@banglanews24.com

আপনার মতামত দিন

নাম:
ইমেইল:
মন্তব্য:

সংবিধানে সম্পত্তির অধিকার

মানবাধিকার ডেস্ক


আমাদের সংবিধানে সম্পত্তির অধিকার স্বীকৃত। সংবিধান অনুযায়ী সম্পত্তির অধিকার রাষ্ট্রের নাগরিকদের একটি মৌলিক অধিকার।

সংবিধানের ৪২ অনুচ্ছেদে নাগরিকদের সম্পত্তির অধিকার সম্পর্কে বিধান সংযুক্ত করা হয়েছে। উক্ত অনুচ্ছেদে বলা হয়েছে, আইনের দ্বারা আরোপিত বাধা-নিষেধ সাপেক্ষে প্রত্যেক নাগরিকের সম্পত্তি অর্জন, ধারণ, হস্তান্তর বা অন্যভাবে বিলি ব্যবস্থা করার অধিকার থাকবে। অর্থাৎ সম্পত্তি সম্পর্কিত যাবতীয় অধিকারই নাগরিকদের মৌলিক অধিকার হিসেবে সীকৃত। একজন নাগরিক সম্পত্তি অর্জন ও ধারণ যেমন করতে পারে, তেমনি তিনি সম্পত্তি অপরের কাছে হস্তান্তর বা যেকোনো আইনসঙ্গত উপায়ে উক্ত সম্পত্তি বিলিবন্টনও করতে পারবেন।

একই সাথে আইনসঙ্গত উপায় ব্যতিত কোন সম্পত্তি বাধ্যতামূলকভাবে গ্রহণ, রাষ্ট্রায়ত্ত বা দখল করা যাবে না।

৪২ (২) অনুচ্ছেদ অনুযায়ী সম্পত্তি বাধ্যতামূলকভাবে গ্রহণ, রাষ্ট্রায়ত্ত বা দখলের ক্ষেত্রে একটি শর্ত আরোপ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, বাধ্যতামূলকভাবে গ্রহণ, রাষ্ট্রায়ত্ত বা দখলের প্রয়োজন হলে ক্ষতিপূরণের মাধ্যমে তা করা যাবে।

তবে ক্ষতিপূরণের পরিমাণ নির্ধারণ ইত্যাদি আইন বা বিধি দ্বারা নির্ধারণ করা হবে এবং উক্ত ক্ষতিপূরণের পরিমাণ সম্পর্কে কোন আদালতে কোন প্রশ্ন করা যাবে না। রাষ্ট্র যে ক্ষতিপূরণ নির্ধারণ করবে তা-ই চুরান্ত বলে বিবেচিত হবে। এব্যাপারে কোন আদালতে কোন প্রশ্ন করা যাবে না।

সম্পত্তির অধিকার বা মালিকানা হচ্ছে একটি সর্বোচ্চ বস্তুগত অধিকার যে অধিকার অন্য কারো সৌজন্য বা ক্রিয়ার ওপর নির্ভর করে না (অল-ইন্ডিয়া রিপোর্টস, ১৯৭০, সুপ্রিম কোর্ট ৫৬৪)।

১৯৭৮ সালের পূর্বে রাষ্ট্র ক্ষতিপূরণ ছাড়া বা ক্ষতিপূরণসহ রাষ্ট্রের নাগরিকদের সম্পত্তি দখল বা গ্রহণ করতে পারতো। ১৯৭৮ সালের সামরিক আইন দ্বিতীয় প্রজ্ঞাপনের মাধ্যমে ক্ষতিপূরণ ছাড়া রাষ্ট্র কর্তৃক সম্পত্তি গ্রহণের বিধান বাতিল করা হয়। বর্তমানে রাষ্ট্র কর্তৃক নির্ধারিত ক্ষতিপূরণের মাধ্যমে রাষ্ট্র নাগরিকদের সম্পত্তি গ্রহণ করতে পারে।

23 Aug 2012   05:59:56 PM   Thursday
প্রচ্ছদ মতামত মানবাধিকার আইন-উপদেশ বিশেষ প্রতিবেদন বিচারের বানী বই পরিচিতি পাঠক ফোরাম সপ্তাহের আইন নোটিস বোর্ড
মানবাধিকার ডেস্ক বাংলানিউজটোয়েন্টিফোর.কম, মিডিয়া হাউজ, প্লট # ৩৭১/এ (৩য় তলা), ব্লক # ডি, বসুন্ধরা রোড, বসুন্ধরা আবাসিক এলাকা, ঢাকা-১২২৯, বাংলাদেশ
ইমেইল: humanrights@banglanews24.com
বাংলানিউজটোয়েন্টিফোর.কম      এডিটর-ইন-চিফ: আলমগীর হোসেন
© 2014 সকল স্বত্ব ® সংরক্ষিত      একটি ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড প্রতিষ্ঠান