আইন ও মানবাধিকার
আইনের দৃষ্টিতে সবাই সমান এবং কোন রকমের বৈষম্য ছাড়াই সকলে আইনের সমান আশ্রয় লাভের অধিকারী
প্রচ্ছদ মতামত মানবাধিকার বিশেষ প্রতিবেদন বই পরিচিতি সপ্তাহের আইন নোটিস বোর্ড

নারী ও শিশু নির্যাতনের শাস্তি

নারী ও শিশু নির্যাতনমূলক অপরাধ কঠোরভাবে দমনের জন্য সরকার নারী ও শিশু নির্যাতন দমন আইন প্রণয়ন করে। ২০০০ সালে আইনটি প্রণয়নের পর ২০০৩ সালে এটি সংশোধীত হয়।

৫৪ ধারায় গ্রেফতার ও প্রাসঙ্গিক কথা

বাংলাদেশের সংবিধান অনুযায়ী নাগরিক হিসেবে মুক্ত স্বাধীন জীবন যাপনের অধিকার প্রত্যেক নাগরিকেরই আছে। এটি একটি মৌলিক অধিকারও বটে।

দাম্পত্য অধিকার রক্ষায় মামলা

দাম্পত্য অধিকার পুনরুদ্ধারের মামলায় বাদীকে অবশ্যই প্রমান করতে হবে যে, তিনি নির্দোষ ও নিরীহ মনোভাব নিয়েই আদালতের কাছে বিচার প্রার্থী হয়েছেন।

কার জন্য প্রতিকার-বাদী না বিবাদী?

অনেক মামলায় একাধিক বাদী-বিবাদী থাকে। একই মামলায় একাধিক স্বার্থসংশ্লিষ্ট ব্যক্তি থাকলে অহেতুক মামলা জট এড়ানোর জন্য একই স্বার্থসংশ্লিষ্ট ব্যক্তিদেরকে একই মামলার পক্ষভূক্ত করা হয়।

ছাত্র রাজনীতি ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের দায়-দায়িত্ব

এই পর্যন্ত বিশ্ববিদ্যালয়গুলোতে রাজনৈতিক সহিংসতার যতো ছাত্র নিহত হয়েছে তার অধিকাংশের কোনো বিচার হয়নি। তাই দায়ীদের শাস্তি না হওয়ায় বারবার একই ঘটনা ঘটছে।

সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলা এবং প্রতিরোধে করণীয়

দশম জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে গত ৫ জানুয়ারি থেকেই দেশের বিভিন্ন অঞ্চলের সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের ওপর হামলা হচ্ছে...লিখেছেন দিলীপ কুমার সরকার 

সাম্প্রদায়িক সহিংসতার এক নগ্ন খেলা

সংখ্যালঘু নির্যাতন:বিপন্ন মানবতা

‘চাঁপাতলায় শুধুই কান্না’; ‘অনাহারে দিন কাটাচ্ছে পঞ্চাননের পরিবার’; ‘প্রাণ গেল খোকারামের তবু স্বস্তিতে নেই পরিবার’; বাপ ডাইকেও মাইয়াডারে বাঁচাতে পারিনি’ ওপরের উক্তিগুলো গত কয়েকদিনের জাতীয় ও অনলাইন পত্রিকার সংবাদ শিরোনাম ছিল। 

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থাকুক রাজনীতি মুক্ত

সম্প্রতি শিবির কর্তৃক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের এক কর্মীর রগ কর্তনকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ব্যাপক সংঘর্ষ হয়। এতে অর্ধ শতাধিক আহত হওয়া ছাড়াও সর্বশেষ ৪ শিবির কর্মী নিহত হয়েছে বলে সংবাদ মাধ্যম থেকে জানা যায়।

সংখ্যানুপাতিক জাতীয় নির্বাচন ও দলভিত্তিক স্থানীয় নির্বাচন

বাংলাদেশের সদ্য অনুষ্ঠিত সংসদ নির্বাচন নিয়ে জাতিসংঘ, ভারত, চীন, যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য, কানাডা, জাপান, জার্মানি, অষ্ট্রেলিয়া, ফ্রান্স, কোরিয়া ও কমনওয়েলথ প্রতিক্রিয়া জানিয়েছে। নির্বাচন নিয়ে তাদের মূল সূর প্রায় একই।

মানবাধিকার পর্যালোচনা ২০১৩

প্রতি বছরের মতো এবারও সার্বিক মানবাধিকার পরিস্থিতির ওপর ভিত্তি করে আইন ও সালিশ কেন্দ্র(আসক)-তাদের নিয়মিত বার্ষিক মানবাধিকার প্রতিবেদন প্রকাশ করেছে। দেশের বিভিন্ন জাতীয় গণমাধ্যমে প্রচারিত মানবাধিকার সম্পর্কিত সংবাদের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

আইন ও মানবাধিকার সম্পর্কিত যেকোন বিষয় নিয়ে আপনার মতামত, মন্তব্য ও প্রশ্ন পাঠিয়ে দিন-

মানবাধিকার ডেস্ক
বাংলানিউজটোয়েন্টিফোর.কম, মিডিয়া হাউজ, প্লট # ৩৭১/এ (৩য় তলা), ব্লক # ডি, বসুন্ধরা রোড, বসুন্ধরা আবাসিক এলাকা, ঢাকা-১২২৯, বাংলাদেশ humanrights@banglanews24.com

আপনার মতামত দিন

নাম:
ইমেইল:
মন্তব্য:
প্রচ্ছদ মতামত মানবাধিকার আইন-উপদেশ বিশেষ প্রতিবেদন বিচারের বানী বই পরিচিতি পাঠক ফোরাম সপ্তাহের আইন নোটিস বোর্ড
মানবাধিকার ডেস্ক বাংলানিউজটোয়েন্টিফোর.কম, মিডিয়া হাউজ, প্লট # ৩৭১/এ (৩য় তলা), ব্লক # ডি, বসুন্ধরা রোড, বসুন্ধরা আবাসিক এলাকা, ঢাকা-১২২৯, বাংলাদেশ
ইমেইল: humanrights@banglanews24.com
বাংলানিউজটোয়েন্টিফোর.কম      এডিটর-ইন-চিফ: আলমগীর হোসেন
© 2014 সকল স্বত্ব ® সংরক্ষিত      একটি ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড প্রতিষ্ঠান