ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

নির্বাচন প্রশ্নবিদ্ধের অপচেষ্টা হলে ব্যবস্থা: রফিকুল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৬ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৮
নির্বাচন প্রশ্নবিদ্ধের অপচেষ্টা হলে ব্যবস্থা: রফিকুল কর্মশালায় বক্তব্য রাখছেন নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম, ছবি: বাংলানিউজ

রাজশাহী: দেশের তিন সিটি নির্বাচন প্রশ্নবিদ্ধ করার অপচেষ্টা করা হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম।

তিনি বলেন, যেকোনো মূল্যে নির্বাচন গ্রহণযোগ্য করতে চায় কমিশন। এ নিয়ে কারও সঙ্গে কোনো আপোষ করা হবে না।

সোমবার (২৩ জুলাই) রাজশাহী সিটি নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা জানান। রাজশাহী মডেল স্কুল অ্যান্ড কলেজে এ কর্মশালার আয়োজন করা হয়। এসময় ইসি রফিকুল ইসলাম নির্বাচন নিয়ে কর্মকর্তাদের মধ্যে দিকনির্দেশনামূলক বক্তব্য দেন।

রফিকুল ইসলাম বলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচন বাধাগ্রস্ত করলে কাউকেই ছাড় দেওয়া হবে না। প্রার্থী কিংবা নির্বাচন কমিশনের কর্মকর্তা অথবা অন্য কোনো সংস্থার কেউ যদি সুষ্ঠু নির্বাচনে বাধা হয়ে দাঁড়াতে আসে তা প্রতিহত করা হবে।

রাজশাহী সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা সৈয়দ আমিরুল ইসলামের সভাপতিত্বে কর্মশালায় ইসি আরও বলেন, নির্বাচনে যারা দায়িত্ব পালন করবেন, তারা সবার ‘শত্রু’। প্রার্থী, প্রার্থীর সমর্থক এমনকি সাধারণ মানুষেরও আক্রমণের শিকার হন তারা। তবুও ভয়ভীতির ঊর্ধ্বে থেকে দায়িত্ব পালন করতে হবে।

এ সময় নির্বাচন কর্মকর্তাদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য আইন-শৃঙ্খলা বাহিনীর প্রতি আহ্বান জানান ইসি রফিকুল ইসলাম।

আগামী ৩০ জুলাই রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। রাজশাহীতে এবার ১৩৮টি কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে। এসব কেন্দ্রের বুথের সংখ্যা ১ হাজার ২৬টি। প্রতিটি কেন্দ্রে একজন করে প্রিজাইডিং অফিসার দায়িত্ব পালন করবেন। এছাড়া প্রতিটি বুথে একজন করে সহকারী প্রিজাইডিং অফিসার এবং দুইজন করে পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন।

অনুষ্ঠানে নির্বাচনের রিটার্নিং অফিসার সৈয়দ আমিরুল ইসলাম বলেন, রাজশাহীতে এবার মোট ভোটার সংখ্যা তিন লাখ ১৮ হাজার ১৩৮ জন। এর মধ্যে পুরুষের সংখ্যা এক লাখ ৫৬ হাজার ৮৫ জন। আর নারীর সংখ্যা এক লাখ ৫৬ হাজার ৮৫জন।

বাংলাদেশ সময়: ১৪৪৮ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৮
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।