[x]
[x]
ঢাকা, বুধবার, ৭ আষাঢ় ১৪২৫, ২০ জুন ২০১৮

bangla news

এমপি’র প্রচারের সুযোগ রাখার প্রস্তাব মন্ত্রণালয়ে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-০৪ ৮:২৩:২৪ পিএম
নির্বাচন কমিশন ভবন

নির্বাচন কমিশন ভবন

ঢাকা: সিটি করপোরেশন নির্বাচনে সংসদ সদস্যদের (এমপি) প্রচারের সুযোগ রেখে বিধিমালা সংশোধনের প্রস্তাব আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ের জন্য পাঠিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে কোনো এমপি তার এলাকার সিটি নির্বাচনে প্রচারণায় যেতে পারবেন না। কিন্তু অন্য এমপিরা আসতে পারবেন।
 

ইসি সংশ্লিষ্ট শাখার কর্মকর্তারা জানিয়েছেন, সিটি করপোরেশন নির্বাচন আচরণ বিধিমালার ২ (১৩) বিধিতে ‘সুবিধাভোগী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তির সংজ্ঞা’পরিবর্তন করে সংসদ সদস্যদের বাদ দেওয়া হয়। ফলে সিটি নির্বাচনে এমপিদের সুযোগ সৃষ্টি হচ্ছে। তবে প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) হস্তক্ষেপে আচরণ বিধির ২২ ধারায় সরকারি সুবিধাভোগী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তি ও সরকারি কর্মকর্তা বা কর্মচারীর নির্বাচনী প্রচারণা এবং সরকারি সুযোগ-সুবিধা সংক্রান্ত বাধা-নিষেধ’এ নতুন করে সংযোজন করা হয়েছে। এতে বলা হয়েছে-সংশ্লিষ্ট এলাকার (সিটি করপোরেশন) সংসদ সদস্যরা নির্বাচনপূর্ব সময়ে প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তার পক্ষে প্রচারণা চালাতে পারবেন না ও সরকারি সুবিধাদি ব্যবহার করতে পারবেন না।
 
এই প্রস্তাবের ওপর আইন মন্ত্রণালয় থেকে ভেটিংয়ে অনাপত্তি পেলেই চূড়ান্ত করবে নির্বাচন কমিশন। ফলে স্থানীয় এমপিরা তার নিজ এলাকার সিটি নির্বাচনে প্রচার চালাতে পারবেন না। তবে অন্য এলাকায় পারবেন।
 
আগামী ২৬ জুন গাজীপুরে, ৩০ জুলাই বরিশাল, সিলেট ও রাজশাহী সিটিতে ভোট রয়েছে। গাজীপুরে সম্ভব না হলেও এই নতুন বিধান তিন সিটি নির্বাচনের সময় কার্যকর হতে পারে বলেও জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে‌এম নূরুল হুদা। তিনি আরো বলেন, পর্যায়ক্রমে সব স্থানীয় সরকার নির্বাচনেই এমন বিধান করা হবে।
 
বাংলাদেশ সময়: ২০২১ ঘণ্টা, জুন ০৪, ২০১৮
ইইউডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa