ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

নির্বাচনের সংবাদ সংগ্রহে সাংবাদিকদের ৭ নির্দেশনা ইসির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৭ ঘণ্টা, মে ১৪, ২০১৮
নির্বাচনের সংবাদ সংগ্রহে সাংবাদিকদের ৭ নির্দেশনা ইসির

ঢাকা: খুলনা সিটি করপোরেশন (কেসিসি) নির্বাচনকে সামনে রেখে সাংবাদিকদের সাতটি নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নির্দেশনাগুলোর মধ্যে থেকেই ভোটের খবর দিতে হবে গণমাধ্যমেকে।

নির্বাচন কমিশনের যুগ্ম সচিব (চলতি দায়িত্ব) এসএম আসাদুজ্জামান স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনা এরইমধ্যে রিটার্নিং কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।
 
এতে উল্লেখ করা হয়েছে- খুলনা সিটি করপোরেশন নির্বাচনের সংবাদ সংগ্রহের জন্য নির্বাচন কমিশন সচিবালয় এবং রিটার্নিং কর্মকর্তার দফতর থেকে ‍সাংবাদিকদের সাংবাদিক পরিচয়পত্র দেওয়া হচ্ছে।

অনুমোদিত সাংবাদিকদের উল্লেখিত নির্দেশনা মেনে ভোটকেন্দ্র থেকে সংবাদ সংগ্রহ এবং প্রচার করতে হবে।
 
নির্দেশনাগুলো হলো- ইসি থেকে প্রাপ্ত বৈধ পরিচয়পত্রধারী সাংবাদিক সরাসরি ভোটকেন্দ্রে প্রবেশ করতে পারবেন। ভোটকেন্দ্রে প্রবেশের পর প্রিজাইডিং কর্মকর্তাকে অবহিত করে ভোটকেন্দ্রে প্রবেশ, ভোটগ্রহণ কার্যক্রমের তথ্য সংগ্রহ ও ছবি তোলা এবং ভিডিও ধারণ করতে পারবেন।
 
সাংবাদিকরা নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাজে কোনো ধরনের হস্তক্ষেপ করতে পারবেন না।
 
কোনো প্রকার নির্বাচনী উপকরণ স্পর্শ বা অপসারণ করতে পারবেন না।
 
নির্বাচনের সংবাদ সংগ্রহের সময় নির্বাচনের কোনো প্রার্থী বা কোনো রাজনৈতিক দলের পক্ষে বা বিপক্ষে যে কোনো ধরনের কর্মকাণ্ড থেকে বিরত থাকতে হবে।
 
নির্বাচন অনুষ্ঠানে সহায়তার জন্য সংবিধান, নির্বাচনী আইন ও বিধিবিধান মেনে চলতে হবে সাংবাদিকদের।

সাংবাদিকরা কোনোভাবেই ভোটদানের গোপন কক্ষে প্রবেশ এবং ভেতরে কোনো ছবি তোলা, ভিডিও ধারণ করতে পারবেন না।
 
কেন্দ্রের ভোটগ্রহণ কার্যক্রম ব্যাহত হয় এমন সব কাজ থেকে সাংবাদিকদের বিরত থাকতে হবে।
 
আগে ভোটকেন্দ্রে প্রবেশ করতে হলে প্রিজাইডিং কর্মকর্তার অনুমতি নিয়ে ভোটকেন্দ্রে প্রবেশের বাধ্যবাধকতা রেখেছিল নির্বাচন কমিশন। কিন্তু সংবাদকর্মীদের দাবি পরিপ্রেক্ষিতে সে সিদ্ধান্ত থেকে সরে ভোটকেন্দ্রে প্রবেশের বিষয়টি আগের তুলনায় সহজ করেছে সংস্থাটি। এখন ভোটকেন্দ্রে প্রবেশে কোনো অনুমতির প্রয়োজন হবে না। তবে ভোটকক্ষে প্রবেশ করতে গেলে প্রিজাইডিং কর্মকর্তার অনুমতি নিতে হবে।
 
১৫ মে (মঙ্গলবার) খুলনা সিটি করপোরেশনসহ বগুড়া জেলার তালোড়া পৌরসভার সাধারণ নির্বাচন এবং দু’টি পৌরসভার উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। এছাড়াও ৭টি ইউনিয়ন পরিষদে সাধারণ নির্বাচন এবং ৪৬টি ইউনিয়ন পরিষদে উপনির্বাচনও অনুষ্ঠিত হবে।
 
রিটার্নিং কর্মকর্তাকে পাঠানো চিঠিতে আরো বলা হয়েছে- এই নির্দেশনাগুলো ভোটগ্রহণ কর্মকর্তাদের এবং আইন-শৃঙ্খলা বাহিনীকে অবহিত করার জন্যও বলেছে ইসি। চিঠির অনুলিপি সংশ্লিষ্ট জেলা প্রশাসক, পুলিশ সুপার, পুলিশ কমিশনার, বিভাগীর কমিশনার এবং উপ-মহাপুলিশ পরিদর্শকেও পাঠানো হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, মে ১৪, ২০১৮
ইইউডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।