[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ৫ আষাঢ় ১৪২৫, ১৯ জুন ২০১৮

bangla news

রোহিঙ্গাকে ভোটার হতে সহায়তা শিক্ষকের, মামলা দিচ্ছে ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-০৫ ১১:৩০:২২ পিএম
নির্বাচন কমিশন

নির্বাচন কমিশন

ঢাকা: কক্সবাজারে একাধিক রোহিঙ্গাকে ভোটার তালিকায় অন্তর্ভুক্তির অপচেষ্টা করায় এক প্রধান শিক্ষকের বিরুদ্ধে মামলার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। 

ইসির সহকারী সচিব মো. মোশাররফ হোসেন স্বাক্ষরিত নির্দেশনাটি কক্সবাজার সদর উপজেলা নির্বাচন কর্মকর্তাকে দেওয়া হয়েছে।
 
এতে বলা হয়েছে, কক্সবাজার সদর উপজেলার পোকখালী ইউনিয়ন পরিষদে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম-২০১৭ কর্মসূচিতে গত ৩০ অক্টোবর রেজিস্ট্রেশন চলাকালে লাইনে অপেক্ষামানদের মধ্যে দুই রোহিঙ্গা নাগরিককে শনাক্ত করা হয়। কক্সবাজার সদর উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা নির্বাচন অফিসারের স্বাক্ষর জাল করে মোটা অংকের অর্থের বিনিময়ে তাদের ভোটার হওয়ার ফরম সরবরাহ  করেন পূর্ব গোমাতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক। এভাবে তাদের ভোটার রেজিস্ট্রেশন সম্পন্ন করতে সহায়তা করেন। 

তার এ কার্যকলাপ কর্তব্যে অবহেলার শামিল উল্লেখ করে নির্দেশনায় বলা হয়েছে, নির্বাচন কমিশন তার বিরুদ্ধে ভোটার তালিকা আইন, ২০০৯ এর ১৮ ধারা অনুযায়ী মামলার নির্দেশনা দিচ্ছে।

ভোটার তালিকা আইন, ২০০৯ অনুযায়ী-মিথ্যা তথ্য দিয়ে কাউকে ভোটার তালিকায় অন্তর্ভুক্তির চেষ্টা করা, বা অন্তর্ভুক্ত করা দণ্ডনীয় অপরাধ। এক্ষেত্রে অপরাধীর অনধিক ছয়মাস কারাদণ্ড বা অনধিক দুই হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে।

মামলার নির্দেশনা দেওয়ার আগে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সম্মতি নিয়েছে ইসি। গত ২২ জানুয়ারি মন্ত্রণালয় তাতে সম্মতি দেয়। 

সংশ্লিষ্ট কর্মকর্তাকে ওই শিক্ষকের বিরুদ্ধে মামলা দায়ের করে মামলার বিবরণী ইসিকে অবহিত করার কথাও নির্দেশনায় বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১১২৬ ঘণ্টা, মার্চ ০৫, ২০১৮
ইইউডি/এইচএ/

ক্লিক করুন, আরো পড়ুন :   রোহিঙ্গা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa