[x]
[x]
ঢাকা, বুধবার, ৯ ফাল্গুন ১৪২৪, ২১ ফেব্রুয়ারি ২০১৮

bangla news

দুই উপ-নির্বাচন: বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-১২ ৮:৪৪:৪৬ এএম
নির্বাচন কমিশন

নির্বাচন কমিশন

ঢাকা: আগামী ১৩ মার্চ অনুষ্ঠেয় জাতীয় সংসদের দুই আসনের উপ-নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)। এ কমিটি নির্বাচনপূর্ব সময়ে অনিয়ম প্রতিরোধ ও নিয়ন্ত্রণে কাজ করবে।

জাতীয় সংসদ নির্বাচনের বিধিমালায় নির্বাচনপূর্ব সময়ের সজ্ঞায়, জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে নির্বাচনের ফলাফল গেজেট আকারে প্রকাশ করা পর্যন্ত সময়কে বোঝানো হয়েছে।
 
গত ৪ ফেব্রুয়ারি গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) এবং বাহ্মণবাড়িয়া-১ (নাসিরনগর) আসনের উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। বিচার বিভাগীয় তদন্ত কমিটি ‘নির্বাচনী তদন্ত কমিটি’ হিসেবে ফলাফল গেজেট আকারে প্রকাশের দিন পর্যন্ত দায়িত্ব পালন করবে।
 
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিবকে পাঠানো এক নির্দেশনায় নির্বাচন কমিশন জানিয়েছে, গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী-নির্বাচনপূর্ব সময়ে বিচার বিভাগীয় কর্মকর্তাদের সমন্বয়ে ‘নির্বাচনী তদন্ত কমিটি’ গঠনের বিধান রয়েছে। তাই দুই উপ-নির্বাচনে নির্বাচনপূর্ব অনিয়ম প্রতিরোধ ও নিয়ন্ত্রণে বাহ্মণবাড়িয়া ও গাইবান্ধা জজশিপে কর্মরত প্রতিটি নির্বাচনী এলাকার জন্য একজন যুগ্ম জেলা জজ ও একজন সিনিয়র জেলা জজ/সহকারী জজ সমন্বয়ে ‘নির্বাচনী তদন্ত কমিটি’ গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যে কমিটি আগামী ১৯ মার্চ পর্যন্ত দায়িত্ব পালন করবে।
 
নির্বাচন পূর্ব অনিয়মের মধ্যে আচরণবিধি লঙ্ঘন, ভোট কারচুপি, ভোট ছিনতাই, সহিংস ঘটনা ঘটানোকে বোঝানো হয়।
 
ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৪ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র বাছাই ১৬ ফেব্রুয়ারি। আর প্রার্থিতা প্রত্যাহার ২৩ ফেব্রুয়ারি।
 
এদিকে নির্বাচন দু’টির ভোটার তালিকা প্রস্তুতের জন্য সংশ্লিষ্ট নির্বাচন কর্মকর্তাদের রোববার (১১ ফেব্রুয়ারি) নির্দেশনা পাঠিয়েছে ইসি। নির্বাচন আয়োজনকারী সংস্থাটির সহকারী সচিব রাজীব আহসান ছবিযুক্ত ভোটার তালিকা প্রস্তুতের জন্য ওই নির্দেশনাটি পাঠিয়েছেন।
 
গত ১৯ ডিসেম্বর সড়ক দুর্ঘটনায় গাইবান্ধা-১ আসনের সংসদ সদস্য (এমপি) গোলাম মোস্তফার মৃত্যু হওয়ায় তার আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। আর বাহ্মবাড়িয়া-১ আসনের সাবেক এমপি ছায়েদুল হক গত ১৬ ডিসেম্বর মারা যাওয়ায় এ আসনটি শূন্য ঘোষণা করা হয়। আইন অনুযায়ী, জাতীয় সংসদের কোনো আসন শূন্য হলে তার নব্বই দিনের মধ্যে উপ-নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে। তাই শূন্য আসনে উপ-নির্বাচনের জন্য গত ৪ ফেব্রুয়ারি তফসিল ঘোষণা কর নির্বাচন কমিশন। এ উপ-নির্বাচনে জয়ীদের মেয়াদ হবে ২০১৯ সালের ২৯ জানুয়ারি পর্যন্ত। এর আগেই একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কর্মযজ্ঞ শুরু হবে।
 
বাংলাদেশ সময়: ০৮৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৮
ইইউডি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa