ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

‘মেয়েরা ঘরও গোছাতে পারেন, রাজনীতিও গোছাতে পারেন’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৫ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৭
‘মেয়েরা ঘরও গোছাতে পারেন, রাজনীতিও গোছাতে পারেন’ গোলটেবিল বৈঠকে বক্তব্য রাখছেন সিইসি কে এম নূরুল হুদা

ঢাকা: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা বলেছেন, মেয়েরা যেমন ঘর গোছাতে পারেন, তেমনি রাজনীতিও গোছাতে পারেন। একটানা ৩১ বছর ধরে তারাই ক্ষমতায় রয়েছেন।

রাজধানীর একটি অভিজাত হোটেলে মঙ্গলবার (২৮ নভেম্বর) আয়োজিত এক গোলটেবিল বৈঠকে অংশ নিয়ে এসব কথা বলেন সিইসি। ‘অ্যাডভান্সিং উইমেনস লিডারশিপ ইন ইলেকশন' শীর্ষক গোল টেবিল বৈঠকটির আয়োজন করে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল।

সিইসি বলেন, ১৯৮৬ সালে জাতীয় সংসদে প্রথবারের মতো নারী হিসেবে বিরোধী দলের নেতার ভূমিকা রাখেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ১৯৯১ সালে দেশে প্রথমবারের মত নারী প্রধানমন্ত্রী হন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। এরপর থেকে নারীর ক্ষমতায়ন বেড়েই চলছে। বর্তমানে সংসদে স্পিকার, প্রধানমন্ত্রী, বিরোধী দলের নেতা সবাই নারী। এছাড়া ইউনিয়ন পরিষদ থেকে শুরু করে সকল স্থানীয় সরকারেও নারীদের অংশগ্রহণ বেড়েছে। কাজেই রাজনীতিতে নারীদের অনেক অগ্রগতি হয়েছে। পৃথিবীর অনেক দেশের থেকে আমরা এগিয়ে।

কেএম নূরুল হুদা বলেন, দেশে একটানা ৩১ বছর ধরে নারীরা ক্ষমতায় রয়েছে। তাই আজ প্রমাণ হয়েছে নারীরা যেমন ঘরও গোছাতে পারেন, তেমনি রাজনীতিও গোছাতে পারেন।

প্রশাসনে নারীর ক্ষমতায়নের চিত্র তুলে ধরে সিইসি বলেন, দেশে বর্তমানে ১০ জন নারী সচিব রয়েছে। এছাড়া ১ জন বিভাগীয় কমিশনার, ৬ জেলা প্রশাসক, ১৬ জন উপজেলা নির্বাহী কর্মকর্তা পদে নারীরা কর্মরত আছেন।

নির্বাচনে নারী মনোনয়নের ক্ষেত্রে নির্বাচন কমিশনের (ইসি) ভূমিকা প্রসঙ্গে সিইসি বলেন, জাতীয় সংসদ নির্বাচনে নারীদের অধিক হারে মনোনয়ন দেওয়ার জন্য দলগুলোর সিদ্ধান্তের ওপর নির্বাচন কমিশনের (ইসি) হস্তক্ষেপে কোনো সুযোগ নেই।

তবে দলে ৩৩ শতাংশ নারী সদস্য অন্তর্ভূক্ত করতে চাপ প্রয়োগ করতে পারি-এমন মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা।

তিনি আরো বলেন, রাজনৈতিক দলগুলোর সঙ্গে সম্প্রতি যখন আমরা সংলাপে অংশ নিই তখন বাংলাদেশ আওয়ামী লীগ, বিএনপিসহ ইসলামী দলগুলো কোনো নারী প্রতিনিধি নিয়ে আসেননি। তবে কয়েকটি দল নারী প্রতিনিধি নিয়ে সংলাপে অংশ নিয়েছিল। অবশ্য আমরা নারী নেত্রীদের সঙ্গে সংলাপ করেছি। তারা রাজনীতিতে নারী অংশগ্রহণ বাড়ানোর জন্য নির্বাচন কমিশনকে ভূমিকা নিতে বলেছেন।

বৈঠকে অন্যদের মধ্যে মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মইন খান, আমির খসরু মাহমুদ চৌধুরীসহ আওয়ামী লীগ ও বিএনপির নারী নেত্রীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৭
ইইউডি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।