ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

ইসির সংলাপে মঞ্জুর নেতৃত্বে জেপি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩১ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৭
ইসির সংলাপে মঞ্জুর নেতৃত্বে জেপি জাতীয় পার্টি-জেপি'র সঙ্গে বসেছে নির্বাচন কমিশন

ঢাকা: রাজনৈতিক দলগুলোর সঙ্গে ধারাবাহিক সংলাপের অংশ হিসেবে এবার জাতীয় পার্টি-জেপি'র সঙ্গে বসেছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন ভবনের সভাকক্ষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে সংলাপে জেপি'র চেয়ারম্যান আনোয়ার হোসের মঞ্জুর নেতৃত্বে ১৫ সদস্যের প্রতিনিধি দল অংশ নিয়েছে।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) বেলা সোয়া ১১টার দিকে সংলাপ শুরু হয়েছে।

শেষ হবে দুপুর একটার পরে। এক্ষেত্রে দলটি সংলাপে তাদের লিখিত সুপারিশ সিইসিকে দাখিল করবে।

গত ৩১ জুলাই সুশীল সমাজের প্রতনিধিদিরে সঙ্গে এবং ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যমের প্রতনিধিদের সঙ্গে সংলাপে বসেছিলো ইসি। এরপর গত ২৪ আগস্ট থেকে রাজনৈতিকি দলগুলোর সঙ্গে ধারাবাহিক সংলাপ শুরু করে নির্বাচন কমিশন।

সংলাপে আসা সুপারিশগুলোর মধ্যে সারাদেশে  সেনা মোতায়েন, সশস্ত্র বাহিনী মোতায়নে, না-ভোটের প্রর্বতন, প্রবাসে ভোটাধিকার প্রয়োগ, জাতীয় পরিষদ গঠন, বর্তমান সংসদে প্রতিনিধিত্বকারী দলগুলোকে নিয়ে অন্তবর্তীকালীন সরকার গঠন, নবম সংসদে প্রতিনিধিত্বকারী দলগুলোকে নিয়ে অন্তবর্তীকালীন সরকার গঠন, দশম সংসদে প্রতিনিধিত্বকারী দলগুলোকে নিয়ে নির্বাচনকালীন সরকার গঠন, নির্বাচনকালীন অস্থায়ী সরকার গঠন, নির্দলীয় নির্বাচনকালীন সরকার গঠন, নির্বাচনের সময় সংসদ ভেঙে দেওয়া, রাজনৈতিক মামলা প্রত্যাহার ও নির্বাচনকালীন সময়ে ইসির অধীনে জনপ্রশাসন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা, ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ভোটগ্রহণ, ইভিএম বা ডিজিটাল ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার না করা, অষ্টম সংসদ নির্বাচনের নির্বাচনের সীমানায় একাদশ সংসদ নির্বাচন, সংসদীয় আসনের সীমানা একাদশ সংসদ নির্বাচনের পূর্বে পূর্বনির্ধারণ না করা, দলরে নির্বাহী কমিটিতে বাধ্যতামূলকভাবে ৩৩ শতাংশ নারী সদস্য রাখার বিধান তুলে নেওয়া ইত্যাদি অন্যতম।

এবারের সংলাপ শষে হচ্ছে আগামী ২৪  অক্টোবর। ২২ অক্টোবর নির্বাচন র্পযবেক্ষকদের সঙ্গে, ২৩ অক্টোবর নারী নেত্রীদের সঙ্গে সংলাপে বসছে নির্বাচন কমশিন।

বাংলাদেশ সময়: ১২২৬ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৭
ইইউডি/বিএস  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।