ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

জেপি-এলডিপির সঙ্গে বৃহস্পতিবার বসছে নির্বাচন কমিশন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৩ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
জেপি-এলডিপির সঙ্গে বৃহস্পতিবার বসছে নির্বাচন কমিশন নির্বাচন কমিশন (ইসি)

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক দলগুলোর সঙ্গে ধারাবাহিকভাবে সংলাপ করছে নির্বাচন কমিশন (ইসি)। এর অংশ হিসেবে বৃহস্পতিবার (১৯ অক্টোবর) জাতীয় পার্টি-জেপি (সাইকেল) ও লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপির (ছাতা) সঙ্গে বসছে নির্বাচন আয়োজনকারী কর্তৃপক্ষটি।

ইসি’র জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান জানিয়েছেন, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে বেলা ১১টায় জেপি ও বিকেল ৩টায় এলডিপির সঙ্গে বসবে নির্বাচন কমিশন।
 
বৃহস্পতিবার রাজনৈতিক দলগুলোর সঙ্গে নির্বাচন কমিশনের সংলাপ শেষ হবে।


 
গত ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধি এবং ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে সংলাপে বসেছিল ইসি। এরপর গত ২৪ আগস্ট থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে ধারাবাহিক সংলাপ শুরু করে।
 
এ পর্যন্ত সংলাপে আসা সুপারিশগুলোর মধ্যে রয়েছে- সারাদেশে  সেনা ও সশস্ত্র বাহিনী মোতায়েন, সশস্ত্র বাহিনী মোতায়েন না করা, না-ভোটের প্রবর্তন, প্রবাসে ভোটারধিকার প্রয়োগ, জাতীয় পরিষদ গঠন, বর্তমান দশম সংসদে প্রতিনিধিত্বকারী দলগুলোকে নিয়ে অন্তর্বর্তীকালীন সরকার গঠন, নবম সংসদে প্রতিনিধিত্বকারী দলগুলোকে নিয়ে অন্তবর্তীকালীন সরকার গঠন, নির্বাচনকালীন অস্থায়ী সরকার গঠন, নির্দলীয় নির্বাচনকালীন সরকার গঠন, নির্বাচনের সময় সংসদ ভেঙ্গে দেওয়া, রাজনৈতিক মামলা প্রত্যাহার, নির্বাচনকালীন সময়ে ইসি’র অধীনে জনপ্রশাসন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা, ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) বা ডিজিটাল ভোটিং মেশিনে (ডিভিএম) ভোটগ্রহণ, ইভিএম-ডিভিএম ব্যবহার না করা, অষ্টম সংসদ নির্বাচনের সীমানায় একাদশ সংসদ নির্বাচন, সংসদীয় আসনের সীমানা একাদশ সংসদ নির্বাচনের আগে পুনর্নির্ধারণ না করা, দলের নির্বাহী কমিটিতে বাধ্যতামূলকভাবে ৩৩ শতাংশ নারী সদস্য রাখার বিধান তুলে নেওয়া ইত্যাদি।

এবারের সংলাপ শেষ হচ্ছে আগামী ২৪  অক্টোবর। ২২ অক্টোবর নির্বাচন পর্যবেক্ষকদের সঙ্গে ও ২৩ অক্টোবর নারীনেত্রীদের সংলাপে বসছে নির্বাচন কমিশন।
 
বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
ইইউডি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad