[x]
[x]
ঢাকা, শনিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৪, ০৯ ডিসেম্বর ২০১৭

bangla news

রাজধানীতে ভোটার হালনাগাদে ছবি তোলা শুরু শনিবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১০-১২ ৭:৪৭:৫০ পিএম
নির্বাচন কমিশন (ইসি)

নির্বাচন কমিশন (ইসি)

ঢাকা: ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ আগেই শেষ হয়েছে। চলছে নিবন্ধনও। এরই অংশ হিসেবে ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় ছবি তোলার কাজ শুরু হচ্ছে আগামী শনিবার (১৪ অক্টোবর)।

জানা গেছে, বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহের সময় ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের প্রায় ২ লাখ প্রাপ্তবয়স্ক নাগরিক ভোটার হওয়ার আবেদন জানিয়েছেন। তাদেরই এখন ছবি তুলে ও দুই হাতের আঙ্গুলের ছাপ নিয়ে রেজিস্ট্রেশন বা নিবন্ধন কার্যক্রম শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)।

ঢাকার বিভিন্ন স্কুলে ও কলেজে কেন্দ্র স্থাপন করে এ কার্যক্রম সম্পন্ন করা হবে।

ইসি’র তৈরি করা তালিকা থেকে দেখা দেখে, ডিএনসিসি’র (ঢাকা উত্তর সিটি করপোরেশন) ৫০টি প্রতিষ্ঠানে ও ডিএসসিসি’র (ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন) ৭৭টি প্রতিষ্ঠানে এ কার্যক্রম চালানো হবে। একেক ওয়ার্ডে একেকদিন এ কার্যক্রম চলবে।

নির্বাচন কমিশনের জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান জানিয়েছেন, ছবি তুলে ও হাতের আঙ্গুলের ছাপ নিয়ে নিবন্ধন সম্পন্ন করার কার্যক্রম পরিদর্শন করবেন পুরো কমিশন।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা শনিবার যাবেন বেইলি রোডের সিদ্ধেশ্বরী গার্লস কলেজ কেন্দ্রে। সিইসি’র সঙ্গে থাকবেন ইসি’র ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ।

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার কালাচাঁদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে, মো. রফিকুল ইসলাম জিগাতলা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে, কবিতা খানম মুসলিম মডার্ন একাডেমিতে আর ব্রি. জে. (অব.) শাহাদাত হোসেন চৌধুরী যাবেন মিরপুর আদর্শ উচ্চ বিদ্যালয়ে।

এদিকে বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহের সময় যারা বাদ পড়েছেন, তাদেরকেও প্রয়োজনীয় কাগজপত্রসহ নিবন্ধন কেন্দ্রে গিয়ে সরাসরি ভোটার হওয়ার আহ্বান জানিয়েছে ইসি। এক্ষেত্রে ২০০০ সালের ০১ জানুয়ারির আগে যারা জন্মগ্রহণ করেছেন এবং ২০১৮ সালের ০১ জানুয়ারি যাদের বয়স ১৮ বছর পূর্ণ হবে, তারাই কেবল ভোটার হতে পারবেন। এজন্য ১৭ ডিজিটের জন্মসনদের ফটোকপি, এসএসসি বা সমমানের সনদপত্রের ফটোকপি, স্থানীয় সরকার সদস্য থেকে নাগরিকত্বের সনদ, পিতা ও মাতার জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, ঠিকানা প্রমাণের জন্য বাসা/বাড়ির ট্যাক্স প্রদানের রশিদ/চৌকিদারের রশিদ/যেকোনো ইউটিলিটি বিলের কপি/জমির দলিলের কপি সঙ্গে করে নিয়ে কেন্দ্রে আসতে হবে।

নিবন্ধন ও ভোটার কার্যক্রমের পুরো বিষয়ে ১০৫ নম্বরে ফোন করে জানা যাবে। এছাড়া কেন্দ্রের নাম, ঠিকানা এবং কবে কোথায় এ কার্যক্রম চলবে তা  http://www.ec.org.bd/MenuExternalFilesEng/1739.pdf- এ ওয়েব ঠিকানায় ক্লিক করেও জানা যাবে। এখানে সুপারভাইজারদের নাম ও ফোন নম্বরও দেওয়া আছে।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৭
ইইউডি/ এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি বিভাগের সর্বোচ্চ পঠিত

FROM AROUND THE WEB
Alexa