ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

বাংলাদেশ মুসলিম লীগের সঙ্গে সংলাপে ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪০ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৭
বাংলাদেশ মুসলিম লীগের সঙ্গে সংলাপে ইসি নির্বাচন ভবন

ঢাকা: একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে ধারাবাহিকভাবে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসছে নির্বাচন কমিশন (ইসি)। তারই অংশ হিসেবে সোমবার (২৮ আগস্ট) বাংলাদেশ মুসলিম লীগ-বিএমএল (হাত-পাঞ্জা প্রতীক) এর সঙ্গে সংলাপে বসেছে তারা।

নির্বাচন কমিশনের সভাকক্ষে প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদার সভাপতিত্বে সংলাপে দলটির দশ সদস্যের প্রতিনিধি দল, নির্বাচন কমিশনাররাসহ ইসির ভারপ্রাপ্ত সচিব এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত রয়েছেন।

ইসির জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান জানিয়েছেন, বিকেল ৩টায় খেলাফত মজলিশের (দেওয়াল ঘড়ি) সঙ্গেও সংলাপ রয়েছে।

গত ২৪ আগস্ট বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তি জোটের সঙ্গে সংলাপের মাধ্যমে এ কার্যক্রম শুরু করে নির্বাচন কমিশন। আগামী ৩০ আগস্ট সকাল ১১ টায় বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টি (কোদাল) এবং বিকাল ৩টায় জাতীয় গণতান্ত্রিক পার্টির- জাগপা’র (হুক্কা)  সঙ্গে সংলাপে বসবে ইসি।

অন্যদিকে ঈদের পরে ১০ সেপ্টেম্বর বেলা ১১টায় বাংলাদেশ ইসলামী ফ্রন্ট (মোমবাতি), বিকাল ৩টায় ইসলামী আন্দোলন বাংলাদেশ (হাতপাখা),১২ সেপ্টেম্বর বেলা ১১টায় বাংলাদেশ খেলাফত মজলিস (রিক্সা), বিকাল ৩টায় ইসলামী ঐক্যজোট (মিনার), ১৪ সেপ্টেম্বর বেলা ১১টায় বাংলাদেশ কল্যাণ পার্টি (হাতঘড়ি) এবং বিকাল ৩টায় ইসলামী ফ্রন্ট বাংলাদেশ (চেয়ার) এর সঙ্গে সংলাপে বসবে নির্বাচন কমিশন। এর পর নিবন্ধিত ২৮টি দলের সঙ্গে বসার সময়সূচি নির্ধারণ করবে তারা।

এদিকে গত ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে এবং গত ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে সংলাপে বসেছিল ইসি। তারা সেনা মোতায়েন, না ভোটের প্রবর্তনসহ আড়াই ডজনের মতো প্রস্তাবনা দিয়েছিলো ইসিকে।

আর সাংস্কৃতিক মুক্তিজোট সংলাপে এসে জাতীয় পরিষদ গঠন করে নির্বাচন সম্পন্ন করার দাবি জানায়। একইসঙ্গে দলটি নির্বাচনের সময় জনপ্রশাসন মন্ত্রণালয় এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে ইসির অধীনে আনার পাশাপাশি স্থায়ী ঠিকানায় নাগরিকদের ভোটার করে নেওয়ার প্রতি জোর দেয়।

বাংলাদেশ সময়: ১১২৫ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৭
ইইউডি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।