[x]
[x]
ঢাকা, রবিবার, ৭ শ্রাবণ ১৪২৫, ২২ জুলাই ২০১৮

bangla news

ইংল্যান্ডের কান্না অহেতুক নয়: মরিনহো

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৭-১২ ৬:৫০:২৬ পিএম
ক্রোয়েশিয়ার কাছে হেরে মুষড়ে পড়া ইংলিশ দল- ছবি: সংগৃহীত

ক্রোয়েশিয়ার কাছে হেরে মুষড়ে পড়া ইংলিশ দল- ছবি: সংগৃহীত

বিশ্বকাপের শিরোপার দাবিদার হিসেবে অনেকের পছন্দের তালিকায় থাকলেও সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছে ইংল্যান্ড। পুরো টুর্নামেন্টে দারুণ খেলে ক্রোয়েশিয়ার কাছে হেরে ছিটকে পড়ায় পুরো দল এখন হতাশায় মুষড়ে পড়েছে। কাঁদতে দেখা গেছে মার্কোস রাশফোর্ডদের মতো তরুণ তারকাদের।

ইংল্যান্ড দলের খেলোয়াড় ও তাদের সমর্থকদের এভাবে কান্নার ‘কারণ আছে বলে’ মনে করেন ইংলিশ লিগের ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ হোসে মারিনহো। পর্তুগিজ এ ফুটবলবোদ্ধার মতে, ফেভারিট হিসেবে থেকে ছিটকে পড়াটা মেনে নেওয়া কঠিন।
 
‘থ্রি লায়ন্স’দের রাশিয়া বিশ্বকাপের শুরুটা বেশ দারুণ ছিল। গ্যারেথ সাউথগেটের তারুণ্যনির্ভর দলটির ওপর মিডিয়ারও তেমন কোনো চাপ ছিল না। ফলে এই দলটি যখন সেমিফাইনাল পর্যন্ত পৌঁছে যায়, স্বাভাবিকভাবেই তাদের নিয়ে আগ্রহ আর উচ্ছ্বাসের মাত্রা ছাড়িয়ে যায়।
 
সেমিফাইনালে নামার আগে অনেকেই তাই ইংল্যান্ডকেই ফাইনালের মঞ্চে কল্পনা করছিলেন। সেজন্য তাদের সমর্থকদের ‘ইটস কামিং হোম’ (ট্রফি ঘরে ফিরছে) স্লোগান আরও জোরেশোরে শোনা যায়। কিন্তু শেষমেষ ক্রোয়েশিয়া ইংল্যান্ড দলকেই খালি হাতে ঘরে ফিরিয়ে দিলো।

মরিনহোর ভাষ্যে, ‘ইংল্যান্ডের কান্নার হেতু আছে, কারণ তারা (বিশ্বকাপের ফাইনালে ওঠার) খুব কাছে পৌঁছে গিয়েছিল। আগের চেয়ে এবারের দলটি বেশ গোছানোও ছিল। একটা তরুণ দল।...কিন্তু হলো না।’

‘স্পেশাল ওয়ান’ খ্যাত এই কোচ মনে করেন, ইংল্যান্ডের এই দলের অধিকাংশ খেলোয়াড় ক্লাব পর্যায়ে আরও অভিজ্ঞতা সঞ্চয় করে পরের (২০২২) বিশ্বকাপ খেলবে। এবারের আসরের অভিজ্ঞতা সেই টুর্নামেন্টে দারুণ ফল দেবে হ্যারি কেইনদের।
 
ইংল্যান্ডকে এতোদূর আনার জন্য কোচ সাউথগেট ও তার সহকারী স্টিভ হল্যান্ডকে প্রশংসায় ভাসিয়ে মরিনহো বলেন, আমি যদি ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশনের দায়িত্বে থাকতাম, তাহলে কোনো সন্দেহ নেই যে সাউথগেট ও হল্যান্ডকে রেখে দিতাম এবং তাদের পরের ইউরো ও বিশ্বকাপের জন্য দল গড়ার দায়িত্ব দিতাম।
 
ইংলিশ ফুটবলারদের ভূয়সী প্রশংসা করে তিনি বলেন, খেলোয়াড়রা এবং বিশ্বকাপের পুরো স্কোয়াড তাদের সবকিছু উজাড় করে খেলেছে এবং দেশের জন্য গর্ব বয়ে এনেছে। ফলে তারা গর্বের সঙ্গেই দেশে ফিরতে পারে।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, জুলাই ১২, ২০১৮
এমএইচএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa