সৌদি কি পারবে ইতিহাস পাল্টাতে?
[x]
[x]
ঢাকা, শনিবার, ৩ ভাদ্র ১৪২৫, ১৮ আগস্ট ২০১৮
bangla news

সৌদি কি পারবে ইতিহাস পাল্টাতে?

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-১৪ ৪:৫৩:১৭ পিএম
উদ্বোধনি ম্যাচের প্রতিপক্ষ রাশিয়া-সৌদি আরব, ছবি: সংগৃহীত

উদ্বোধনি ম্যাচের প্রতিপক্ষ রাশিয়া-সৌদি আরব, ছবি: সংগৃহীত

রাশিয়ায় বিশ্বকাপের পর্দা উঠতে আর মাত্র ঘণ্টাকয়েক বাকি।রাশিয়ার সবচেয়ে বড় মাঠ লুঝনিকি স্টেডিয়ামে জমকালো উদ্বোধনী অনুষ্ঠান শেষে মাঠে গড়াবে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’। উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক রাশিয়া ও সৌদি আরব। ‘এ’ গ্রুপের এ ম্যাচ দিয়ে শুরু হচ্ছে মাসব্যাপী ফুটবলের মহাযজ্ঞ।

বৃহস্পতিবার (১৪ জুন) বাংলাদেশ সময় রাত ৯টায় দিনের একমাত্র ম্যাচটি অনুষ্ঠিত হবে।
 
বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক দেশের পরাজয়ের কোনো ইতিহাস নেই। এর আগে উদ্বোধনী ম্যাচে ৯ বার খেলেছে স্বাগতিক দেশ। ৬ বার জয় আর ৩ ড্র, এই হলো স্বাগতিক দেশের উদ্বোধনী ম্যাচের পরিসংখ্যান।
 
প্রথমবারের মতো বিশ্বকাপের আয়োজন করছে রাশিয়া। স্বাগতিক দেশ হিসেবে সরাসরি খেলার সুযোগ পেয়েছে দলটি। এই নিয়ে বিশ্বকাপে তাদের চতুর্থ উপস্থিতি। উদ্বোধনী ম্যাচে স্বাগতিক দেশের না হারার রেকর্ড রাশিয়া ধরে রাখতে পারবে কিনা তাই দেখার অপেক্ষায় ফুটবলপ্রেমীরা।
 
১৯৭০ সালের বিশ্বকাপে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয়েছিলো সৌদি ও তৎকালীন সোভিয়েত ইউনিয়ন (বর্তমান রাশিয়া)। সেই ম্যাচটি ড্র হয়েছিলো। আগের রেকর্ড ধরে রাখার চাপ নিয়েই মাঠে নামবে রাশিয়া।
 
বিশ্বকাপে এশিয়ার দেশ সৌদি আরবের সেরা সাফল্য ১৯৯৪ সালের আসরে শেষ ষোলো পর্যন্ত পৌঁছানো। এবার সেই স্বপ্ন নিয়েই মাঠে নামছে মধ্যপ্রাচ্যের ফুটবল পরাশক্তি দেশটি। সেই স্বপ্নের পথে প্রথম বাধা রাশিয়া। গ্রুপ পর্ব পেরোতে রাশিয়াকে হারানোর বিকল্প নেই সৌদি আরবের হাতে। কেননা, গ্রুপের বাকি দুই সদস্য মিশর ও উরুগুয়ের শক্তিমত্তা আর সাম্প্রতিক ফর্ম তাদের চেয়ে ঢের বেশি। 
 
রাশিয়া কিংবা সৌদি আরব কোনো দলেরই সাম্প্রতিক ফর্ম সুবিধাজনক নয়। টানা সাত ম্যাচ হারের ধাক্কা নিয়ে মাঠে নামছে রাশিয়া। আর বিশ্বকাপের প্রস্তুতিমূলক ম্যাচে তিন প্রতিপক্ষ ইতালি, পেরু আর জার্মানির কাছে হেরে মূল আসরে মাঠে নামছে সৌদি আরব।
 
২০০২ সালের পর বিশ্বকাপে কোন ম্যাচ জেতার স্বাদ পায়নি রাশিয়া। অন্যদিকে ১৯৯৪ সালের বিশ্বকাপে মার্কিন যুক্তরাষ্ট্রের বিপক্ষে জয়ের পর আর কোনো জয়ের দেখা পায়নি সৌদি আরব।
 
সাম্প্রতিক টানা পরাজয়ে সমালোচনার খাড়ায় পড়েছে রাশিয়া। তবে তুলনামূলক দুর্বল কিংবা প্রায় সমকক্ষ প্রতিপক্ষ হিসেবে সৌদি আরবের বিপক্ষে জয়ের স্বপ্ন দেখছে স্বাগতিক দেশটি। আজকের ম্যাচে রাশিয়ার মূল ভরসা ২২ বছর বয়সী মিডফিল্ডার আলেক্সান্দর গোলোভিন।
 
সৌদি আরবের দুই মূল সেনানি- আল আবেদ, আল শেহরি। বাছাইপর্বে পাঁচ গোল করা আল আবেদ হতে পারেন সৌদি আরবের ট্রাম্পকার্ড। আর দলের সবচেয়ে অভিজ্ঞ খেলোয়াড় আল শেহরি তার অভিজ্ঞতার ডালি নিয়ে হাজির হওয়ার অপেক্ষায়।
 
রাশিয়া বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচটি নিয়ে অনেকের তেমন আগ্রহ না থাকলেও এ ম্যাচ দিয়েই ইতিহাসে ঢুকে যাচ্ছে মস্কোর লুঝনিকি স্টেডিয়াম। রাশিয়া বিশ্বকাপের প্রথম গোল, প্রথম হলুদ-লাল কার্ড, প্রথম ভিডিও রেফারি প্রযুক্তির ব্যবহার ও প্রথম জয়-পরাজয়ের দেখা মিলবে এ ম্যাচেই।
 
রাশিয়ার সম্ভাব্য একাদশ:
ইগর আকিনফিভ, ইউরি ঝিরকভ, ইলিয়া কুতেপভ, সের্গেই ইগনাশেভিচ, ফারনান্দেস, আলেক্সান্দর গোলোভিন, আন্তন মিরানচুক, রোমান জোবনিন, আলেক্সান্দর সামেদভ, আলান জাগোয়েভ, ফেদর স্মলভ।
 
সৌদি আরবের সম্ভাব্য একাদশ:
আবদুল্লাহ আল মাইয়ুফ, মোহাম্মদ আল বোরায়েক, আলি আল বুলাইহি, মোতাজ হাউসাবি, মানসুর আল হারবি, সালমান আল ফারাজ, আবদুল্লাহ আল খাইবারি, মোহামেদ কান্নো, আল জাসিম, ইয়াহিয়া আল শেহরি, মোহাম্মদ আল সাহলাবি।
 
বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, ২০১৮
এমএইচএম/এমজেএফ

ক্লিক করুন, আরো পড়ুন :   ফুটবল ফিফা বিশ্বকাপ ২০১৮ রাশিয়া

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa