ধর্মীয় ভাবগাম্ভীর্যে রাজশাহীতে পালিত হচ্ছে শবে কদর
[x]
[x]
ঢাকা, সোমবার, ২৯ শ্রাবণ ১৪২৫, ১৩ আগস্ট ২০১৮
bangla news

ধর্মীয় ভাবগাম্ভীর্যে রাজশাহীতে পালিত হচ্ছে শবে কদর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-১৩ ১২:৫৪:৩৫ এএম
.

.

রাজশাহী: যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মঙ্গলবার (১২ জুন) রাজশাহীতে পালিত হচ্ছে পবিত্র শবে কদর। বাদ এশা প্রতিটি মসজিদে খতমে তারাবীর নামাজ পড়ানো হয়।

তারাবীর নামাজ শেষে মিলাদ ও দোয়া মাহাফিল অনুষ্ঠিত হয়। এরপর থেকে ইবাদত বন্দেগী, জিকির-আসকার, নফল নামাজ আদায়, কোরআন তিলাওয়াত, মা-বাবা ও আত্মীয়-স্বজদের কবর জিয়ারত প্রভৃতি নফল ইবাদতের মধ্যে নগরীসহ বিভিন্ন স্থানে ধর্মপ্রাণ মুসলমানরা মহিমান্বিত এই রজনী যাপন করছেন। 

রাজশাহীর শাহ মখদুম (রহ.) কেন্দ্রীয় জামে মসজিদ ও সাহেব বাজার বড় জামে মসজিদসহ মহানগরীর প্রতিটি এলাকার মসজিদে তারাবীর নামাজের পর থেকে বিশিষ্ট ওলামায়েকেরাম শবে কদরের তাৎপর্য নিয়ে বয়ান করছেন।

এদিকে, শবে কদরের পবিত্রতা ও শান্তি-শৃঙ্খলা স্বাভাবিক রাখতে রাজশাহী মহানগর পুলিশ সন্ধ্যা থেকে আতশ, পটকাবাজিসহ যাবতীয় বিস্ফোরকদ্রব্য বহন এবং ফোটানোর ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। এছাড়া শবে কদরের পবিত্রতা রক্ষায় সহিংস ঘটনা এড়াতে মহানগরী জুড়ে কঠোর নিরাপত্তা বলয় গড়ে তুলেছে পুলিশ। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। 

এদিকে, রাতব্যাপী কবর জিয়ারতে সুবিধার জন্য রাজশাহী সিটি করপোরেশনের উদ্যোগে মহানগরীর প্রতিটি গোরস্থানে আলোর বিশেষ ব্যবস্থা করা হয়েছে। হজরত শাহ মখদুম (রহ.) দরগা শরীফে ফজরের বিশাল জামায়াত অনুষ্ঠিত হবে। 

নামাজ শেষে রয়েছে আখেরি মোনাজাত। মোনাজাতে মুসলিম উম্মার সুখ-সমৃদ্ধি ও দেশের সার্বিক কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করা হবে।

বাংলাদেশ সময়: ০০৫৩ ঘণ্টা, জুন ১৩, ২০১৮
এসএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa