[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪২৫, ১৭ জুলাই ২০১৮

bangla news

চাঁদ দেখা যায়নি, শুক্রবার থেকে রোজা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৫-১৬ ৭:৫১:৫০ পিএম
চাঁদ দেখা যায়নি, শুক্রবার থেকে রোজা

চাঁদ দেখা যায়নি, শুক্রবার থেকে রোজা

ঢাকা: দেশের আকাশের কোথাও বুধবার (১৬ মে) পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। তাই বৃহস্পতিবার (১৭ মে) শাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে এবং শুক্রবার (১৮ মে) শুরু হবে সিয়াম সাধনার মাহে রমজান।

রমজানের চাঁদ দেখা না যাওয়ায় বৃহস্পতিবার এশার নামাজের পর মসজিদে মসজিদে তারাবিহ নামাজ পড়বেন মুসল্লিরা। এদিন দিনগত রাতে সেহ্‌রি খেয়ে শুক্রবার থেকে রোজা পালন করবেন দেশের ধর্মপ্রাণ মুসলিমরা।

বুধবার সন্ধ্যায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ কথা জানানো হয়। সভায় সভাপতিত্ব করেন ধর্মমন্ত্রী ও চাঁদ দেখা কমিটির সভাপতি অধ্যক্ষ মতিউর রহমান।

মন্ত্রী বলেন, সারাদেশের ৬৪টি জেলার ইসলামিক ফাউন্ডেশনের কার্যালয়, আবহাওয়া অধিদপ্তরের ৪৭টি কেন্দ্র এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে সর্বসম্মত সিদ্ধান্ত হয়েছে, বুধবার দেশের আকাশের কোথাও পবিত্র রমজানের চাঁদ দেখা যায়নি। তাই শুক্রবার থেকে রমজান মাস গণনা শুরু হবে।সভায় সভাপতিত্ব করেন ধর্মমন্ত্রী ও চাঁদ দেখা কমিটির সভাপতি অধ্যক্ষ মতিউর রহমান‘এ হিসেবে আগামী ২৬ রমজান অর্থাৎ ১২ জুন দিনগত রাতে সারাদেশে পবিত্র লাইলাতুল কদর পালন করা হবে। এছাড়া আগামী ১৫ জুন জুমাতুল বিদা এবং ৩০ রোজা পূর্ণ হলে আগামী ১৭ জুন বাংলাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপন হবে।’

সভায় আরও উপস্থিত ছিলেন ধর্ম বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বজলুল হক হারুন, ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আনিছুর রহমান, যুগ্ম-সচিব এ বি এম আমিনউল্লাহ, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল, বায়তুল মোকাররম মসজিদের সিনিয়র পেশ ইমাম মুফতি মিজানুর রহমান, ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নরসের গভর্নর মিজবাহুর রহমান চৌধুরী, শেখ মোহাম্মদ আব্দুল্লাহ, সিরাজ উদ্দীন আহমেদ, ঢাকা আলিয়া মাদ্রাসার প্রিন্সিপাল অধ্যাপক সিরাজ উদ্দিন আহমাদসহ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৪৯ ঘণ্টা, মে ১৬, ২০১৮/আপডেট ২০৪৭ ঘণ্টা
এমএএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অপার মহিমার রমজান বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa